স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ১৬

আফ্রিকার দক্ষিণ-পূর্ব উপকূলের দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান চলাকালে পদদলিত হয়ে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও  ৭৫ জন।গতকাল বুধবার দেশটির রাজধানী আন্তানানারিভোর একটি স্টেডিয়ামে এ দুর্ঘটনা ঘটে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা জানিয়েছেন, বুধবার সামরিক বাহিনীর কুচকাওয়াজ ও কনসার্ট দেখার জন্য হাজার হাজার লোক স্টেডিয়ামটিতে জড়ো হয়েছিল।  কুচকাওয়াজ শেষে এ ঘটনা ঘটে।কী কারণে পদদলনের এ ঘটনা ঘটেছে তা পরিষ্কার নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে,ওই কুচকাওয়াজের পর লোকজন স্টেডিয়াম ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় পুলিশ ফটকগুলো আটকে রাখলে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কুচকাওয়াজ শেষে লোকজন স্টেডিয়াম থেকে বের হওয়ার চেষ্টা করছিল নিরাপত্তা কর্মকর্তারা ফটক খুলে দিয়ে দর্শকদের চলে যাওয়ার সুযোগ দিয়েছিল। কিন্তু কর্তৃপক্ষগুলো কয়েকটি ফটক তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিয়ে শুধু ছোট একটি দরজা খুলে রেখেছিল। এ সময়ই প্রাণঘাতী পদদলনের ঘটনা ঘটে।

নিরাপত্তার দায়িত্বে থাকা এক কর্মকর্তা বলেন, ‘হঠাৎ করেই অসংখ্য দর্শকরা আমাদের দিকে দৌঁড়ে আসেন এবং হুমড়ি খেয়ে ধাক্কা দিতে থাকেন। এসময় অনেকেই আমাদের মারধর করেছেন।’

দেশটির আধাসামরিক বাহিনীর সচিব জেনারেল রিচার্ড রাভালোমানানা জানান, যোশেফ রাভোয়াহাঙ্গি আন্দ্রিয়ানাভালোনা হাসপাতাল হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে।

আপনি আরও পড়তে পারেন